Apr 30, 2019

শুরুতেই বাজিমাত করতে চান অধিনায়ক

৩০/০৪/২০১৯/১৫;১৭
bdnews24

ব্যাটিংয়ের সময় শুরুতে উইকেট দেওয়া যাবে না। বোলিংয়ে শুরুতে তুলে নিতে হবে উইকেট। ম্যাচ শেষের ফল পক্ষে আনার কাজ করতে হবে শুরুতেই। বিশ্বকাপে সাফল্য পেতে এটিই মাশরাফি বিন মুর্তজার সূত্র।



স্কোয়াডের গড় ম্যাচ খেলার দিক থেকে বাংলাদেশ এবার অনেক অভিজ্ঞ দল নিয়ে যাচ্ছে বিশ্বকাপে। তবে দলে ঘাটতির জায়গাও আছে বেশ কিছু। ইংল্যান্ডের কন্ডিশনে সেই ঘাটতিগুলো পুষিয়ে অধিনায়ক চান দুই ইনিংসের শুরুতে জয়ের পথ খুঁজে নিতে।
“আমার কাছে দুটি বিষয় গুরুত্বপূর্ণ। একটি হলো, শুরুর দিকে উইকেট না দেওয়া, যদি আগে ব্যাট করি। দুটি উইকেট পড়ে গেলে আমরা চাপে পড়ে যাবো। দুই নম্বর বিষয় হলো, আগে বোলিং করলে দ্রুত উইকেট নেওয়া। আমার মনে হয়, ইংল্যান্ডের কন্ডিশনে এই দুটি বিষয় গুরুত্বপূর্ণ।”
“আরেকটা বিষয় হলো, ৪৩ ওভারের পর বোলিং ও ব্যাটিং, দুটি জায়গাই ঠিক রাখতে হবে। মাঝের অংশে আমরা ভালো করছি। কিন্তু এই দুটি দিক যদি ঠিক রাখতে পারি, আমরা অনেকগুলো ম্যাচ জিততে পারব।”
ইংল্যান্ডের মাঠে ব্যাটিং উইকেটে এবার রানের জোয়ার বইবে বলে আলোচনা হচ্ছে তুমুল। বাংলাদেশ সেই চ্যালেঞ্জ নিতে পারবে কিনা, প্রশ্ন উঠছে নিয়মিতই। বাংলাদেশের অতীত পারফরম্যান্সে বড় রান করা বা তাড়ার উদাহরণ নেই, তবে মাশরাফির মনে আছে বিশ্বাস।
“আমরা অবশ্যই ৩২০-৩৪০ রান তাড়া করতে অভ্যস্ত নই। প্রতিপক্ষকে নিয়মিত ২৭০-২৮০ রানে আটকাতেও পারছি না। এখানে অভ্যাসের ব্যাপার আছে। তবে এর মানে এই নয় যে ৩২০ রান আমরা তাড়া করতে পারব না। ১ রানে হার আর ৭০-৮০ রানে হার একই কথা। আমাদের সর্বস্ব দিয়ে খেলতে হবে। ঝুঁকি নিতে হবে।”
“আমাদের বিশ্বাস রাখতে হবে যে আমরা পারব। যে কোনো পরিস্থিতিতে লড়াই করব। এই মানসিকতা থাকলে যে কোনো কিছু সম্ভব।”

No comments:

Post a Comment